শুক্রবার, ৩ আগস্ট, ২০১৮

সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদ


ইসলামে সন্ত্রাস ও জঙ্গীবাদের স্থান নেই

মহান আল্লাহ বলেন,"এজন্যই আমি বনী ইসরাইলের প্রতি একথা লিখে দিয়েছিলাম যে, 'যে ব্যাক্তি হত্যার বিনিময়ে হত্যা কিংবা দুনিয়াতে বিপর্যয় সৃষ্টির কারণ ছাড়া কোন একজন মানুষকে হত্যা করল সে যেন গোটা মানবজাতিকে হত্যা করল ৷আর যে কোন একজন মানুষের প্রাণ বাঁচাল সে যেন গোটা মানবজাতির প্রাণ বাঁচাল ৷অত:পর তাদের কাছে আমার রাসূলগণ স্পষ্ট প্রমাণসহ আগমন করেছেন ৷অত:পর অবশ্যই তাদের অধিকাংশই এত স্পষ্ট প্রমাণের পরও দুনিয়াতে সীমালঙ্ঘণকারী ৷" (সূরা মায়িদাহ ৫:৩২)
আবু শুরাইহ ( ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ) থেকে বর্ণিত , অবশ্যই নবী ( ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ) বলেছেন,"আল্লাহর শপথ! সে মুমিন নয় আল্লাহর শপথ! সে মুমিন নয় আল্লাহর শপথ! সে মুমিন নয় ৷ জিজ্ঞেস করা হল,হে আল্লাহর রাসূল ( ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ) কে সেই ব্যাক্তি? তিনি বললেন,"যার অনিষ্ট থেকে তাঁর প্রতিবেশী নিরাপদ নয়'" (সহীহ বুখারী,অধ্যায় ৭৮,আচার-ব্যবহার পর্ব,অনুচ্ছেদ ২৯,হাদীস ৬০১৬
রিয়াদুস সালেহীন, পরিচ্ছেদ ৩৯,হাদীস ৩১০)
হাসান বসরী ( ﺭﺣﻴﻤﻪ ﺍﻟﻠﻪ ) বলেন,"হে আদম সন্তান ! তুমি যদি ভাব সমস্ত মানুষকে হত্যা করে তুমি স্বীয় কর্ম দ্বারা জাহান্নাম থেকে নিস্কৃতি লাভ করতে পারবে তাহলে মনে রাখবে তুমি আত্ন-প্রবঞ্চনার শিকার,শয়তান তোমাকে মিথ্যা আশা দিচ্ছে ৷"(তাফসীরে তাবারী,রেওয়ায়েত ১১৮০১,ইফা)

সণ্ত্রাস ও জঙ্গীবাদ / মেরাজুল ইসলাম প্রিয়

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন